আজ সোমবার | ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
| ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৪ঠা সফর, ১৪৪২ হিজরি | সময় : রাত ১০:৫০

মেনু

রোমাঞ্চকর ভ্রমণে কক্সবাজার

রোমাঞ্চকর ভ্রমণে কক্সবাজার

বিনোদন প্রতিবেদক
বৃহস্পতিবার, ১২ মার্চ ২০২০
৩:২২ অপরাহ্ণ
44 বার

কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত এবং বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান। ১২০ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট অখণ্ড এ সাগর সৈকত দেশি বিদেশি পর্যটকদের উত্তাল ঢেউ এবং মনোমুগ্ধকর সূর্যাস্তের মায়াজালে আবদ্ধ করে রাখে।

চলুন জেনে নেই কক্সবাজার ভ্রমণ পরিকল্পনা, যাওয়ার উপায়, থাকবেন কোথায়, কোথায় খাবেনসহ কক্সবাজার ভ্রমণের সকল টুকিটাকি বিষয়।

কক্সবাজার ভ্রমণের উপযুক্ত সময়

সাধারণত কক্সবাজার ভ্রমণের জন্যে সবাই শীতকালকেই বেছে নেন। কিন্তু কক্সবাজার এমন একটি জায়গা যেখানে বছরের যেকোনো সময়ই আপনি বেড়াতে পারবেন। সময়ে সময়ে প্রকৃতি বদলায়, প্রকৃতির সেই রূপের প্রভাব থাকে কক্সবাজারেও। তাই ভিন্ন স্বাদ নিতে ঝুম বর্ষায় বা শরতের নীল আকাশের সাথে মিতালির জন্যে চলে যেতে পারেন কক্সবাজার, অথবা হেমন্তের এক পূর্ণিমার রাতে কক্সবাজারের রূপ আপনাকে মুগ্ধ করবে অবশ্যই।

কিভাবে যাবেন

ঢাকা থেকে কক্সবাজার সড়ক, রেল এবং আকাশপথে যাওয়া যায়। ঢাকা থেকে কক্সবাজার যেতে বিভিন্ন বাস চলাচল করে। শ্রেণি ভেদে বাসগুলোর প্রতি আসনের দামও ভিন্ন ভিন্ন ।

ঢাকা থেকে ট্রেনে কক্সবাজার ভ্রমণ করতে চাইলে কমলাপুর কিংবা বিমানবন্দর রেলস্টেশন থেকে ট্রেনে যাত্রা করতে পারেন। এরপর চট্টগ্রামের নতুন ব্রিজ এলাকা অথবা দামপাড়া বাস্ট স্ট্যান্ড থেকে বিভিন্ন ধরনের ও মানের বাস পাবেন। বাস ভেদে ভাড়াও ভিন্ন ভিন্ন।

এছাড়া বেশকিছু বিমান ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ফ্লাইট পরিচালনা করে থাকে।

কোথায় থাকবেন

কক্সবাজারের হোটেলগুলো বর্তমান ধারণ ক্ষমতা প্রায় ১৫০,০০০ জন। তাই অফ সিজনে বুকিং না দিয়ে গেলেও হোটেলে রুম পাবার নিশ্চয়তা থাকে কিন্তু ডিসেম্বরের ১৫ থেকে জানুয়ারির ১৫ তারিখ পর্যন্ত অগ্রিম বুকিং দিয়ে যাওয়াই শ্রেয়। সাধারণত দামানুসারে কক্সবাজার হোটেল/মোটেল/রিসোর্ট গুলোকে তিন ভাগে ভাগ করা যায় ।

বিচ ভিউ / সী ভিউ হোটেল

বর্তমানে অনেকগুলো হোটেল ও রিসোর্ট আছে যেগুলোর রুম থেকে সুন্দর সমুদ্র সৈকত দেখা যায়। অনেকেই এমন হোটেলের খোঁজ করেন যেখান থেকে সমুদ্র খুব কাছে। তবে এই রকম বিচ ভিউ হোটেল রুম গুলোর ভাড়া তুলনামূলক বেশি হয়ে থাকে। আপনি কম দামে থাকতে চাইলে অফ সিজনে যেতে পারেন। বিচ ভিউ হোটেল ছাড়াও আরো অন্যান্য হোটেল রয়েছে।

সতর্কতা ও ভ্রমণ টিপস

যেকোনো সমস্যায় টুরিস্ট পুলিশের সহযোগিতা নিতে পারবেন। কম খরচে কক্সবাজার ভ্রমণের জন্যে অফসিজনে বেড়াতে যান । যেকোনো কিছু কেনা ও যাতায়াতের ভাড়ার ক্ষেত্রে ঠিকমতো দরদাম করুন। কোনো রেস্টুরেন্টে কিছু খাবার কেনার আগে দাম জিজ্ঞেস করুন। হোটেল ঠিক করার আগে হোটেল সম্পর্কে ভালো করে জেনে নিন ।

জোয়ার-ভাটার সময় মেনে সাগরে নামুন। কক্সবাজারের দর্শনীয় স্থান: কক্সবাজার বেড়াতে গেলে শুধু সমুদ্র সৈকতই নয়, ঘুরে দেখবেন আশপাশের আরো কিছু দর্শনীয় স্থানও। আপনার সময় ও সুবিধা অনুযায়ী আগেই পরিকল্পনা করে নিতে পারেন কোথায় কোথায় ঘুরতে যাবেন।

দৈনিক বঙ্গদর্পণ/ এ আর

স্মৃতিশক্তি বাড়ানোর ৭ টি কৌশল
২৫ নভেম্বর ২০১৯ 2372 বার

শীতে কমলা লেবু কেন খাবেন?
১৭ নভেম্বর ২০১৯ 2364 বার

মাথায় নতুন চুল গজানোর উপায়
২৬ নভেম্বর ২০১৯ 1516 বার

বুড়িয়ে যাওয়া এড়ানোর উপায়
২২ ডিসেম্বর ২০১৯ 1198 বার

ব্রণ হলে যা করবেন, যা করবেন না
০৫ ডিসেম্বর ২০১৯ 1166 বার

শুভ জম্মদিন ইমরান মাসুদ
০১ জানুয়ারি ২০২০ 1046 বার