আজ মঙ্গলবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
| ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪২ হিজরি | সময় : বিকাল ৩:৪০

মেনু

রাবিতে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স ভবনের নকশা

রাবিতে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’

নিজস্ব প্রতিবেদক
শনিবার, ১৪ মার্চ ২০২০
৪:২৮ অপরাহ্ণ
225 বার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স ভবন’। বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে গবেষণা, বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণের লক্ষ্যে প্রায় ৮৩ কোটি ব্যয়ে নির্মাণ করা হবে পাঁচতলা বিশিষ্ট এ কমপ্লেক্স। ইতোমধ্যে এর নকশাও চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তৎকালীন সিন্ডিকেট সদস্য ও বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করেন। পরে একই বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত ৪৮০তম সিন্ডিকেট সভায় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

এরপর ২০১৯ সালের জানুয়ারি ও জুলাই মাসে অনুষ্ঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভায় বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণের বিষয়টি উত্থাপন করা হয়। সভায় শিক্ষার গুণগত মানের অবক্ষয় রোধ, উচ্চ শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন, ভবিষ্যৎ প্রজন্মের ছাত্র-ছাত্রীদের গবেষণার জন্য বঙ্গবন্ধুর যাবতীয় কর্মকাণ্ড ও বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও গবেষণার জন্য একটি পাঁচতলা কমপ্লেক্স ভবন তৈরি করার জন্য প্রস্তাব করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, বঙ্গবন্ধু কমপ্লেক্স ভবনের প্রাথমিক আর্কিটেকচারাল নকশা এবং প্রাক্কলন ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। এই কমপ্লেক্সটিতে থাকছে মুক্তিযুদ্ধ গবেষণাগার, পাঠাগার, সেমিনার হল, ডিজিটাল মিউজিয়াম, বঙ্গবন্ধু মুর‌্যাল, উন্মুক্ত সাংস্কৃতিক কেন্দ্র। এছাড়া এর বাইরের দেয়ালে ফোরফেস কনক্রিটের ওপর লেখা থাকবে বঙ্গবন্ধুর আসমাপ্ত আত্মজীবনী। এটি নির্মাণের জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৮৩ কোটি টাকা।

তিনি আরও বলেন, চলতি বছরে মুজিববর্ষ উপলক্ষে সারা দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধুর স্মরণে একটি কমপ্লেক্স নির্মাণ করা হলে শুধু রাবি বিশ্ববিদ্যালয় নয় বরং সমগ্র উত্তরাঞ্চলের শিক্ষার প্রসার এবং গবেষণার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দৈনিক বঙ্গদর্পণ/ এ আর

ভিপি নুরের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
০৬ জানুয়ারি ২০২০ 4087 বার

৩ ককটেল বিস্ফোরণ ঢাবিতে
২৯ ডিসেম্বর ২০১৯ 4010 বার

যে ৩৩ শিক্ষক পেলেন উচ্চতর গ্রেড
২৩ জানুয়ারি ২০২০ 571 বার

কাল শুরু এসএসসি ও সমমানের পরীক্ষা
০২ ফেব্রুয়ারি ২০২০ 535 বার