আজ সোমবার | ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
| ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৪ঠা সফর, ১৪৪২ হিজরি | সময় : রাত ৮:৪৭

মেনু

করোনা মোকাবিলায় সার্কের জন্য মোদীর ৫ প্রস্তাব

করোনা মোকাবিলায় সার্কের জন্য মোদীর ৫ প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ১৬ মার্চ ২০২০
৩:৩১ অপরাহ্ণ
42 বার

করোনা ভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর শীর্ষ নেতাদের ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাঁচটি প্রস্তাব দিয়েছেন।

প্রস্তাবগুলো হলো:

১. একটি ওয়েবসাইট তৈরি করা হবে যেখানে সার্কভুক্ত দেশগুলোর ভাষায় করোনা ভাইরাস বিষয়ে সব তথ্য থাকবে।

২. স্বাস্থ্য তথ্য নিয়ে সমন্বিত প্ল্যাটফর্মে নিজেদের সফটওয়্যারের মাধ্যমে রোগের নজরদারি করা ও এটি ব্যবহারে প্রশিক্ষণ দেওয়া।

৩. কোভিড-১৯ শনাক্ত ও প্রতিরোধে সার্ক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র ব্যবহার করা।

৪. সার্কের দেশগুলোর জন্য একটি রিসার্চ প্ল্যাটিফর্ম তৈরি করা, যেখানে রোগ ও মহামারি শনাক্ত ও প্রতিকারের আইডিয়া ও প্রস্তাবনা শেয়ার করা।

৫. মহামারি মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর সব সীমান্তের জন্য কার্যকর নীতিমালা নির্ধারণ করা।

সার্কভুক্ত দেশের শীর্ষ নেতাদের উদ্দেশে মোদী বলেন, ‘এ সঙ্কটপূর্ণ সময়ে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। বিভ্রান্তি নয়, সমন্বয়; আতঙ্ক নয়, প্রস্তুতি- এ মূলমন্ত্র নিয়ে আমাদের কাজ করতে হবে। কোভিড-১৯ শনাক্ত করার যন্ত্র ও অন্য সরঞ্জামসহ চিকিৎসক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে আমরা র‍্যাপিড রেসপন্স টিম গঠন করছি। সেসব প্রস্তুত থাকবে, আপনাদের প্রয়োজন হলে তা সরবরাহ করা হবে। প্রয়োজনে অনলাইনে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে।’

মোদীর সঙ্গে ওই ভিডিও কনফারেন্সে যোগ দেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আয়োজক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা জাফর মির্জা।

দৈনিক বঙ্গদর্পণ/ আরিফ

ভারতে পেঁয়াজের কেজি ৬ রুপি
৩১ অক্টোবর ২০১৯ 24862 বার