আজ মঙ্গলবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
| ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪২ হিজরি | সময় : বিকাল ৫:৩৩

মেনু

সাংবাদিক আক্কাস আল মাহমুদ হৃদয়ের শুভ জন্মদিন আজ

সাংবাদিক আক্কাস আল মাহমুদ হৃদয়ের শুভ জন্মদিন আজ

ইমরান মাসুদ
বুধবার, ০৩ জুন ২০২০
৮:২৫ অপরাহ্ণ
112 বার

আক্কাস আল মাহমুদ হৃদয় ১৯৯২ সালের ৪ জুন কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ঐতিহ্যবাহী বাকশীমূল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।তিন বোনের মধ্যে তিনি একজন।  আজ বৃহস্পতিবার তার শুভ জন্মদিন।
তিনি নিজ গ্রামের বাকশীমূল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, ২০০৯ সালে বাকশীমূল উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শিক্ষা, ২০১১ সালে বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা এবং একই কলেজ থেকে জাতীয় বিশ্বদ্যালয়ের অধীনে বি.এ পাস, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে বর্তমান মাস্টার্স (এম.এ) এবং কুমিল্লা আইন কলেজে অধ্যায়নরত আছেন। মাধ্যমিক বিদ্যালয়ে থাকা কালেই তিনি লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা দৈনিক ‘কুমিল্লার আলো’তে প্রকাশিত হয়। একের পর এক প্রকাশিত হতে থাকে দৈনিক আমাদের কুমিল্লা, দৈনিক আজকের কুমিল্লা, দৈনিক ডাক প্রতিদিন, দৈনিক রূপসীবাংলা, দৈনিক বাংলার আলোড়ন, দৈনিক কুমিল্লা প্রতিদিন, ‘দৈনিক ব্রাহ্মণপাড়া- বুড়িচং সংবাদ’, জাতীয় দৈনিক আমাদের অর্থনীতি, দৈনিক জাতীয় আজকের বিজনেস বাংলাদেশ, দৈনিক কালজয়ী, দৈনিক অন্যদিগন্ত,সাপ্তাহিক একুশে বাংলা, সাপ্তাহিক মুক্ত বাংলাদেশ, সাপ্তাহিক জনতার বার্তা, মাসিক জাগ্রত ও প্রত্যাশা সহ স্থানীয় এবং জাতীয় পত্রিকায় গল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ, সমকালীন ভাবনায়, বিভিন্ন বিভাগে তার অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে হাছন রাজা সম্মাননা পদক, ২০১৮ সালে বাংলাদেশ কবি সভা বাবুই প্রকাশনী থেকে লেখক সম্মাননা,২০১৯ বুড়িচং- ব্রাহ্মণপাড়া প্রেস ইউনিটি থেকে সংবর্ধনা ক্রেস্ট গ্রহন,মাদক ও ধূমপান বিরোধী ঐক্য পরিষদ(মাধূবি)এর কাছ থেকে সংবর্ধনাসহ অনেক সংগঠন থেকে তিনি সম্মাননা পেয়েছেন। এছাড়া ও তার লেখা তিনটি গান“লাশ”, “সুখ নিতে শিখলি”এবং“পরাণে রাখিও” মিউজিক ভিডিও রিলিজ হওয়ার পর শ্রোতাদের মাঝে ব্যাপক আলোচনায় তিনি গীতিকবি হিসেবে অখ্যায়িত পান।এছাড়াও তার লেখা গান অন্যান্য শিল্পীরা কণ্ঠ দিয়ে রেকর্ড সম্পন্ন করেছেন এবং রিলিজের অপেক্ষা রয়েছে।
বর্তমানে তিনি সাংবাদিকতা পেশায় নিয়োজিত আছেন। জাতীয় আজকের বিজনেস বাংলাদেশ বুড়িচং প্রতিনিধি , চ্যানেল “এস” বুড়িচং প্রতিনিধি, দৈনিক কুমিল্লার আলোর স্টার্ফ রিপোর্টার,দৈনিক ব্রাহ্মণপাড়া-বুড়িচং সংবাদ ও কুমিল্লা টিভি এবং জাগো কুমিল্লা ডট কম বুড়িচং প্রতিনিধি,অনলাইন পোর্টাল বিডি২৪ লাইভ ডট কম বুড়িচং প্রতিনিধি , তালাশ বাংলা ডট কম এর সম্পাদক ও প্রকাশক। কবির প্রথম কাব্যগ্রন্থ “পরাণে রাখিও” বাবুইপ্রকাশনী থেকে ২০১৯ সালে একুশে বই মেলাতে প্রকাশিত হয়।এই বই দেশ বিদেশে পাঠকের মাঝে ব্যাপক সাড়া পেয়েছে। সামনে একুশে বই মেলাতে তার লেখা একটি উপন্যাস বই প্রকাশ হবে বলে তিনি জানান।
অষ্টম শ্রেণির পরীক্ষার সময় সবাই যখন পড়া নিয়ে ব্যস্ত সেই সময় কবিতা লেখার নেশা চেপে বসে তার মাথায়। ছেলের হাবভাব ভালো না দেখে চিন্তায় পড়ে যান তার মা- বাবা। তখন তাকে তার মামার বাড়িতে পঠানো হয় এবং মামাদের নজরে রেখে লেখা পড়া করার জন্য ভর্তি করানো হয় শংকুচাইল উচ্চ বিদ্যালয়ে। সেখানেও তিনি দুষ্টুমি এবং লেখালেখিতে ব্যস্ত ছিলেন। তখন তাকে সেখান থেকে নিয়ে এনে গ্রামের বাড়িতে এবং নিজ গ্রাম বাকশীমূল উচ্চ বিদ্যালয়ে ভর্তি করিয়ে দেয়। সেখান থেকেই এসএসসি পাশ করার পর নেমে যায় জীবন যুদ্ধে। লেখাপড়ার ফাঁকে ফাঁকে দির্ঘদিন একটি রেস্টুরেন্টে ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন এবং বিএ পাশ করে মাস্টার্স এবং আইন কলেজে ভর্তি হোন। তিনি আরো বলেন,সবকিছু সহসাই তা সামলে নিয়ে সাংবাদিক পেশায় শুরু করি নতুন অভিযাত্রা।
হতাশা এবং আনন্দে সব সময়েই লিখেছি। লেখা বন্ধ করিনি। তিনি বলেন, কবিতা হচ্ছে এমন একটা বিষয় যার মধ্যে ভাষার সকল উপাদান থাকবে। যে কবিতা লেখার পরে আনন্দ পাওয়া যায় সেটাই কবির কাছে প্রিয় কবিতা। আমি কবিতাকে সম্পর্শ করতে চাই। আমি যখন আমার সময়ের কবিতা নিয়ে ভাবি তখন আমি এর মধ্য দিয়ে আমার প্রজন্মের চোখে দেখি। কবি জানান, সাংবাদিক এবং কাব্য চর্চার মধ্যে একটা সীমা রেখা রাখার চেষ্টা করেছি। আমি যখন কোনো কাজ করি তখন সেই কাজটাকে মনযোগ দিয়ে করার চেষ্টা করছি।জন্মদিন আসা মানে জীবন থেকে একটি বছর চলে যাওয়া।তবুও আমরা অনেকেই আনন্দে মেতে উঠি। তিনি মনে করেন আনন্দে না মেতে আল্লাহ’র কাছে প্রার্থনা করা। এসময় তার বন্ধু-বান্ধব, অনাত্মীয়-স্বজন এবং শুভাকাঙ্ক্ষীর কাছে দোয়া চেয়েছেন।
দৈনিক বঙ্গদর্পণ/ ইমরান মাসুদ

‘ধর্মের বোন’ ডেকে গণধর্ষণ!
১১ নভেম্বর ২০১৯ 10431 বার